Facebook Ad

Facebook Ad
E-commerce shop ad

হ্যাক করা যায় ব্লুটুথ, নিরাপদ থাকতে মানুন এই ৫ পদ্ধতি



 স্মার্টফোনের ব্লুটুথ প্রযুক্তি কাজে লাগিয়ে হেডফোনে গান শোনেন অনেকেই। কেউ আবার এক স্মার্টফোন থেকে অন্য স্মার্টফোনে দ্রুত ফাইল বা ছবি আদান–প্রদানের জন্য ব্লুটুথ ব্যবহার করেন। তবে সাইবার অপরাধীরা চাইলেই ব্লুটুথ প্রযুক্তি হ্যাক করে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত অন্য স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবলেট কম্পিউটারে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। ব্লুটুথ নেটওয়ার্ক ব্যবহারের সময় নিরাপদ থাকার ৫ পদ্ধতি দেখে নেওয়া যাক—

ব্লুটুথ নেটওয়ার্ক ব্যবহারে সতর্কতা

হ্যাকাররা সাধারণত ব্লুটুথ নেটওয়ার্ক হ্যাক করে বিভিন্ন যন্ত্রের সঙ্গে নিজেদের যন্ত্র যুক্ত করে। এরপর ম্যালওয়্যার প্রবেশ করিয়ে সেই যন্ত্র থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে থাকে। আর তাই ব্লুটুথ নেটওয়ার্কে যুক্ত হওয়ার সময় সঠিক যন্ত্রের সঙ্গে যুক্ত হয়েছেন কি না, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। অর্থাৎ, আশপাশে থাকা সব যন্ত্রের সঙ্গে ব্লুটুথ পেয়ারিং করা থেকে বিরত থাকতে হবে।

ব্লুটুথ–সংযোগের পিন পরীক্ষা

ব্লুটুথ–সংযোগ স্থাপনের সময় পেয়ারিং নিশ্চিত করতে যন্ত্রে চার বা ছয় সংখ্যার পিন দেখা যায়। নিরাপদ থাকতে সংযোগ স্থাপনের আগে উভয় যন্ত্রেই একই পিন দেখা যাচ্ছে কি না, তা পরীক্ষা করতে হবে।

ব্লুটুথ বন্ধ রাখা

প্রয়োজন ছাড়া ব্লুটুথ অপশন বন্ধ রাখতে হবে। এর মাধ্যমে অপরিচিত যন্ত্রের ব্লুটুথ নেটওয়ার্কে আপনার স্মার্টফোন বা ল্যাপটপের নাম দেখা যাবে না। ফলে হ্যাকাররা ব্লুটুথ ব্যবহার করে যন্ত্রের দখল নিতে পারবে না। প্রয়োজনের সময় শুধু ব্লুটুথ চালু রেখে পরিচিত যন্ত্রের সঙ্গে ব্লুটুথ–সংযোগ স্থাপন করতে হবে।

যন্ত্রের পরিচিতি লুকিয়ে রাখা

বিভিন্ন প্রয়োজনে দীর্ঘ সময় ব্লুটুথ নেটওয়ার্ক ব্যবহার করতে হয়। এ সময় হ্যাকারদের নজর এড়াতে নিজেদের যন্ত্রের পরিচিত অন্য যন্ত্রের কাছ থেকে লুকিয়ে রাখতে হবে। এ জন্য স্মার্টফোনের সেটিংস থেকে ভিজিবল টু আদারস ডিভাইস অপশনের টগলটি বন্ধ করে দিতে হবে। এর মাধ্যমে ব্লুটুথ চালু থাকলেও অন্য যন্ত্রে আপনার যন্ত্রের নাম দেখা যাবে না।

ভিড়ের মধ্যে ব্লুটুথ ব্যবহার থেকে বিরত থাকা

জনসমাগম বা ভিড়ের মধ্যে ব্লুটুথের মাধ্যমে গুরুত্বপূর্ণ ফাইল আদান–প্রদান না করাই ভালো। এ ছাড়া ব্লুটুথ ব্যবহার করে ব্যক্তিগত তথ্য বিনিময় করা থেকেও সতর্ক থাকতে হবে। জনসমাগমপূর্ণ স্থান এড়িয়ে বাড়িতে বা তুলনামূলক কম ভিড় রয়েছে এমন জায়গায় ব্লুটুথ ব্যবহার করতে হবে।

নিরাপত্তা প্যাচ ব্যবহার

হালনাগাদ নিরাপত্তা প্যাচ ব্যবহার না করলে ব্লুটুথ নেটওয়ার্কের নিরাপত্তা শক্তিশালী হয় না। ফলে হ্যাক হওয়ার আশঙ্কা থাকে। তাই স্মার্টফোন বা ল্যাপটপে হালনাগাদ নিরাপত্তা প্যাচ ব্যবহার করতে হবে।

Powered by Blogger.