Facebook Ad

Facebook Ad
E-commerce shop ad

অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পুর্ন গাইডলাইন

বর্তমান সময়ে অনলাইনে আয় করার বিভিন্ন পদ্ধতি রয়েছে । কিছু পদ্ধতি  সহজ আবার কিছু পদ্ধতি রয়েছে খুব কষ্টকর । আমি আপনাদের সেটাই বুঝাতে চাচ্ছি আপনি কষ্ট করে অনলাইনে সফলতা অর্জন করতে পারেন । আবার কিছু টেকনিক অবলম্বন করার মাধ্যমেও সহজ কাজগুলো খুঁজে সফলতা অর্জন করতে পারেন । সেটা আপনার ইচ্ছা ।


তবে আজকের এপিসোডে আমরা আপনাদের সাথে আলোচনা করব এমন একটি বিষয় নিয়ে যেটা খুব সহজ প্রকৃতির হয়ে থাকে অর্থাৎ আমরা বলতে পারি এফিলিয়েট মার্কেটিং নিয়ে । আপনি অনলাইনে ঘরে বসে আয় করতে চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন । কেননা এ সেক্টরে সফল হতে হলে আপনাকে প্রথম দিকে কঠোর পরিশ্রম করতে হবে । শুধু তাই নয় সফলতা অর্জন করতে হলে কিছু টেকনিক অবলম্বন করতে হবে । অবশ্য আমি আপনাদের এত পরিশ্রমের কথা বলছি না কারণ আমরা নিজেরাই সহজ কাজগুলোকে কঠিন করে ফেলি । তাই ভাবতে গেলে জগতের কোনো কাজই কঠিন নয় ।

তাইতো আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব অ্যাফিলিয়েট মার্কেটিং  করার মাধ্যমে আপনি কিভাবে অনলাইনে ঘরে বসে টাকা আয় করতে পারবেন । আমরা আপনাদের খুব ভেঙ্গে ভেঙ্গে বুঝানোর চেষ্টা  করব অ্যাফিলিয়েট মার্কেটিং  কি এবং কেন দরকার  । আপনার কি রকম সুযোগ সুবিধা হতে পারে এবং আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার গড়তে হলে আপনাকে অবশ্যই মনোযোগ সহকারে এবং সময় নিয়ে আমাদের পোস্টটি পড়তে হবে । তো আর দেরি নয় চলুন আলোচনায় যাওয়া যাক ।

এফিলিয়েট মার্কেটিং কি

আফিলিয়েট মারকেটিং হচ্ছে ধরুন আপনি কোন একটি কোম্পানিতে চাকরি করেন । আর ওই কোম্পানিতে থেকে আপনাকে দায়িত্ব দেওয়া হলো আপনি তাদের পণ্য বাজারে সেল করবেন বা মানুষের কাছে বিক্রি করবেন । এক্ষেত্রে দেখা যায় আপনি যতগুলো প্রোডাক্ট বাজারে বা মানুষের কাছে বিক্রি করতে পারবেন সে ক্ষেত্রে ওই কোম্পানি আপনাকে প্রতিটি প্রোডাক্ট এর উপর একটা কমিশন দিবে । আর এটাকে বলা যায় এফিলিয়েট মার্কেটিং ।

অ্যাফিলিয়েট মার্কেটিং অনলাইনে করা যায় আবার অফলাইনেও করা যায় । অনলাইনে আপনি এফিলিয়েট  মার্কেটিং করতে হলে ঘরে বসে থেকেই কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্তে বসেই কোথাও না গিয়ে কাজ সম্পন্ন করতে পারেন । এক্ষেত্রে আপনার সময় এবং অর্থ দুইই বাঁচবে । আপনাকে কোন ধরনের ঝুঁকির সম্মুখীন হতে হবে না ।

কিন্তু অফলাইন মার্কেটিং করতে চাইলে সেক্ষেত্রে আপনাকে বাইরে গিয়ে ক্যানভাস করার মাধ্যমে মানুষের কাছে ওই কম্পানির প্রোডাক্ট পৌঁছে দিতে হবে । সে ক্ষেত্রে তারা আপনাকে প্রতি বিক্রিত পণ্যের উপর কিছুটা কমিশন দিবে । আর এটা হচ্ছে অফলাইন এফিলিয়েট মার্কেটিং । তবে একটা বিষয় লক্ষ্য করুন আপনি কোনটা বেছে নিবেন  অনলাইন এফিলিয়েট মার্কেটিং  নাকি অফলাইন এফিলিয়েট মার্কেটিং ।

অফলাইন মার্কেটিং করতে হলে আপনাকে যেকোন বিষয়ে যোগ্যতা থাকতে হবে । বাইরে কাজ করার মত মন মানসিকতা থাকতে হবে । তাছাড়া আপনার অভিজ্ঞতা লাগবে অর্থাৎ অফলাইন মার্কেটিং  করতে হলে বা কাজ পেতে হলে আপনাকে অনেক বেগ পেতে হবে । কিন্তু আপনি সেখানে কোন ধরনের স্বাধীনতা পাবেন না । কোম্পানির নিয়ম অনুযায়ী আপনাকে ডিউটি পালন করতে হবে । তাদের টার্গেট যদি আপনি পূরণ করতে না পারেন সে ক্ষেত্রে তারা আপনাকে বেতন থেকে টাকা কেটে দিবে ।

কিন্তু আপনি যদি অনলাইন অ্যাফিলিয়েট মার্কেটিং করেন সেখানে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে পারবেন । কোন ধরনের যোগ্যতার প্রয়োজন হবেনা । সম্পূর্ণ আপনার কাজের উপর নির্ভর করবে আপনার সফলতা । এখানে নির্দিষ্ট সময় অনুযায়ী কাজ করতে হবে না । তাছাড়া আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে । সম্পূর্ণ ঘরে বসেই আপনি কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে কাজ করতে পারবেন । তাহলে আপনি ডিসিশন নিয়েছেন তো আপনি অনলাইন অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন এবং সেটা ঘরে বসে অনলাইনের মাধ্যমে । তো চলুন আপনাকে শিখিয়ে দেই ঘরে বসে অনলাইনে কিভাবে অনলাইন অ্যাফিলিয়েট মার্কেটিং করা যায় ।

অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্বে আপনার কিছু বিষয়  অবশ্যই জানা দরকার । সেগুলো হচ্ছে:-

লিমিটেশন

এফিলিয়েট মার্কেটিং সাইট গুলো সাধারণত বিদেশি হয়ে থাকে । যদিও দেশীয় সাইট রয়েছে সেগুলোর কিছু লিমিটেশন রয়েছে । আপনি ইন্টারন্যাশনাল সাইটগুলোতে আনলিমিটেড টাকা আয় করতে পারবেন । কিন্তু দেশীয় সাইট গুলো থেকে আনলিমিটেড টাকা আয় করতে পারবেন না। তাই ভাবুন আপনি কোনটাতে কাজ করবেন । আশাকরি আপনি ইন্টারন্যাশনালই বেছে নিবেন । কারন আমরা সবাই ভালো টাকা আয় করতে চাই। আর তাই আমাদের দরকার

ইন্টারন্যাশনাল সাইটগুলোতে কাজ করা । তারপরোও আপনি যেটা বেছে নিতে চান সেটা আপনার ইচ্ছা ।

ইংরেজি শিক্ষা

আফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্বে প্রথমে আপনার ইংরেজি বিষয়ের উপর জোর দেওয়া দরকার । আপনি যত ভালো ইংরেজি জানবেন ঠিক ততো তাড়াতাড়ি এ সেক্টরে সফল হতে পারবেন । তাই আপনাকে সাজেস্ট করবো আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন বা কোন কোম্পানিতে পার্টটাইম জব করে থাকেন সেক্ষেত্রে আপনার ইংরেজিতে মনোযোগ দেওয়া জরুরি ।

বর্তমানে ইন্টারনেটের দুনিয়ায় ঘরে বসেই আপনি ইংরেজি শিখতে পারবেন । সেক্ষেত্রে কারো কাছে যেতে হবে না । সম্পূর্ণ ফ্রিতে আপনি ইউটিউব বা গুগোল থেকে খুব সহজে ইংরেজি শিখতে পারবেন । কাজ করার মন মানসিকতা থাকলে আপনি ইংরেজী শিক্ষার উপর গুরুত্ব দিন অন্যথায় নয় তাছাড়া আপনি যদি কিছু টাকা ইনভেস্ট করার মাধ্যমে চাইলে নিকটস্থ কোনো ইংরেজি শিখতে পারেন । সেটা আরো ভালো হয় যদি আপনি কোনো প্রতিষ্ঠান থেকে ইংরেজি শিখেন । তারা আপনাকে হাতে-কলমে ইংরেজি শিখিয়ে দিবে ।

ওয়েবসাইট বা ইউটিউব বা অ্যাপ বা ফ্যানপেইজ

ধরে নিলাম আপনি ইংরেজি শিখে গেছেন । তারপর আপনার যে বিষয়টি দরকার আপনার একটি ওয়েবসাইট লাগবে । যদি আপনার ইউটিউব চ্যানেল থাকে তাহলেও  চলবে  । অথবা আপনার নিজস্ব তৈরিকৃত যদি কোন সফটওয়্যার বা অ্যাপ থাকে সেটা দিয়ে আপনি এফিলিয়েট মার্কেটিং এর জন্য কাজ করতে পারবেন । অথবা বর্তমানে ফেসবুক ফ্যান পেজের মাধ্যমে  মার্কেটিং করা যায় । অর্থাৎ আপনার এ সেক্টরে কাজ করতে হলে ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট বা সফটওয়্যার  বা  বা ফেসবুক ফ্যানপেজ যেকোনো একটি হলেই চলবে ।

SEO

তারপর আপনার যে বিষয়টি দরকার SEO সম্পর্কে ধারণা থাকা । যদি আপনি এফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমে ভাল আয় করতে চান সেক্ষেত্রে আপনার এসইও সম্পর্কে ধারণা থাকা দরকার । কেননা যদি আপনার ওয়েবসাইট গুগলে রেংকিং না করতে পারে বা ইউটিউব চ্যানেলে ভালো পরিমাণে ভিজিটর না থাকে সে ক্ষেত্রে আপনি কিন্তু অ্যাফিলিয়েট মার্কেটিং করে সফল হতে পারবেন না । তাই আপনাকে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার এসইও সম্পর্কে অবশ্যই জেনে নিতে হবে ।

লিংক বিল্ডিং

এফিলিয়েট মার্কেটিং এ কাজ করার জন্য আরও একটি বিষয় থাকা দরকার  সেটা হচ্ছে লিঙ্কবিল্ডিং করা । আপনি যত লিংক বিল্ডিং করতে পারবেন ততবেশি আপনি প্রোডাক্ট সেল করতে পারবেন । আর ওই কোম্পানী থেকে বেশি পরিমাণে কমিশন পেতে থাকবেন । এমনকি তারা খুশি হয়ে আপনাকে বোনাসও দিতে পারে । বর্তমানে অনেক সাইট রয়েছে সেখানে আপনি লিংক বিল্ডিং  সম্পূর্ণ ফ্রিতে করব । আমি আপনাদের সাজেস্ট করব অ্যাডভার্টাইজমেন্ট দ্বারা লিংক বিল্ডিং করবেন না । সে ক্ষেত্রে বড় ধরনের ধরা খেতে পারেন । এমনকি আপনার এফিলিয়েট একাউন্ট বাতিল হয়ে যেতে পারে । তাই এ সম্পর্কে আপনার ধারণা তো অবশ্যই দরকার ।

উপরের সবগুলো বিষয় যদি আপনার সম্পূর্ণ কমপ্লিট হয়ে থাকে তাহলে আমি মনে করবো আপনি এফিলিয়েট মার্কেটিংয়ে ইনশাল্লাহ সফল হবেন । ধরে নিলাম আপনি সব গুলো বিষয়ের উপর যথেষ্ট প্রস্তুতি নিয়ে নিয়েছেন তো কিভাবে আফিলিয়েট মারকেটিং করা যায় তা নিয়ে আলোচনা করা হলো :-

টপ আফিলিয়েট সাইট:-

1. amazon.com

বর্তমান বিশ্বের শীর্ষ বিজনেস ওয়েবসাইট হচ্ছে amazon.com । এখানে যে কেউ চাইলে সম্পূর্ণ ফ্রীতে নিজের একটি একাউন্ট খুলতে পারে । তার জন্য আপনাকে প্রথমে যেতে হবে গুগলে  ।তারপর সেখানে সার্চ করতে হবে Amazon associates লিখে ।তারপর প্রথমে যে  লিংকটি আসবে ওই লিংকে ক্লিক করার মাধ্যমে আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে ।

যদি আপনি আমাজন এফিলিয়েট করে কাজ করতে চান প্রথমে আপনার একাউন্ট থাকা দরকার । তাই ওই লিংকে ক্লিক করার পর আপনাকে একটি পেজ-এ নিয়ে আসবে । তারপর আপনি প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে সম্পূর্ণ ফ্রিতে একটি আমাজন একাউন্ট তৈরি করে নিবেন । যদি আপনি তৈরি করতে না পারেন সে ক্ষেত্রে ইউটিউবে সার্চ করে দেখতে পারেন কিভাবে অ্যামাজন অ্যাকাউন্ট তৈরি করা যায় । এ নিয়ে ইউটিউবে অনেক ভিডিও রয়েছে তা দেখতে পারেন ।

কিন্তু আপনি তাও যদি না পারেন সে ক্ষেত্রে পরবর্তীতে আমি আপনাদের সুবিধার্থে এ বিষয়ে একটি আর্টিকেল লেখার চেষ্টা করব ।

2. aliexpress.com

বর্তমান বিশ্বের amazon.com এর পরেই অবস্থানে রয়েছে সেটা হচ্ছে  aliexpress.com । এই সাইটের মাধ্যমে আপনি চাইলে সম্পূর্ণ ফ্রীতে একটি অ্যাকাউন্ট তৈরি করার মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করতে পারেন । তবে এখানে মজার বিষয় হচ্ছে আপনি চাইলে এখানে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন আবার চাইলে আপনি আলি  Drop শিপিং করতে পারেন ।


সম্পূর্ণ ইনভেস্ট ছাড়া একটি ব্যবসা বলা যায় যাকে । সেটা আপনার ইচ্ছা  । আমি অবশ্যই চাইবো পরবর্তীতে এ নিয়ে সম্পূর্ণ একটি আর্টিকেল প্রকাশ করার জন্য । আপনি যদি জেনে থাকেন তাহলে তো খুব ভালোই হয় । আর যদি না জেনে থাকেন তাহলে ইউটিউবে সার্চ করতে পারেন । এ নিয়ে বহু ভিডিও ইউটিউবে রয়েছে । তবুও আপনাদের সুবিধার্থে আমি পরবর্তীতে ভেঙ্গে ভেঙ্গে এ নিয়ে একটি পরিপূর্ণ আর্টিকেল প্রকাশ করব ।

3. clickbank.com

বর্তমান বিশ্বের জনপ্রিয় আরো একটি এফিলিয়েট মার্কেটিং সাইট হচ্ছে clickbank.com । যেখান থেকে আপনি চাইলে সম্পূর্ণ বিনামূল্যে কোন ধরনের ইনভেস্ট ছাড়াই ফ্রিতে একটি আফিলিয়েট একাউন্ট তৈরি করতে পারেন ।


সেগুলো আপনার ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করার মাধ্যমে যদি কোন ক্রেতা ক্রয় করে তার ওপর আপনি কিছুটা কমিশন পাবেন । আপনি এখান থেকে চাইলেই aliexpress.com বা amazon.com এর মতই লিংক বিল্ডিং করে আয় করতে পারেন ।

মূলত সব অ্যাফিলিয়েট মার্কেটিং সাইটগুলোর কাজ এক রকম । তবে প্রত্যেকটা সাইটের রুলসগুলো ভিন্ন ভিন্ন প্রকৃতির হয়ে থাকে । তবে যাই বলুন না কেন সবগুলো সাইটের কমিশন কিন্তু এক রকম হয় না । কোনটাই বেশি হয় আবার কোনোটাই কম হয় । আপনি যত বেশি পন্য বিক্রি করতে পারবেন ততবেশি টাকা আয় করতে পারবেন ।

শেষ কথা

তো বুঝতেই পারছেন এফিলিয়েট মার্কেটিং কি এবং কেন দরকার  । আশাকরি আপনি সফলভাবে এফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমে নিজের একটি সফল ক্যারিয়ার গড়তে পারবেন । সে আশা ব্যক্ত করার মাধ্যমে আজকের পর্ব এখানেই শেষ করছি । সবাই ভাল থাকুন । সুস্থ থাকুন । খোদা হাফেজ ।

Powered by Blogger.